জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের জুয়া খেলা চলছে

মঙ্গলবার, আগস্ট ০৬, ২০১৯ 0 Comments A+ a-



ভারতের শাসকশ্রেণীর বিশ্বস্ত দালাল ও ফ্যাসিবাদী নরেন্দ্র মোদী’র সরকার কাশ্মীরের উপর নগ্ন সামরিক শাসন জারি করে, কাশ্মীরি জনগণ ও তাঁদের রাজনৈতিক প্রতিনিধিদের, এমন কী ভারতের প্রতি বিশ্বস্ত সব দালাল রাজনৈতিক নেতাদেরও, গৃহ বন্দী করে ঘোষণা করল যে ভারতের সংবিধানের ধারা ৩৭০ ও ৩৫এ, যা মুৎসুদ্দি বুর্জোয়া শাসকশ্রেণী একদিন কাশ্মীর কে ভাঁওতা দিয়ে অধিগ্রহণ করার সময়ে মেনে নিয়েছিল, খারিজ করা হচ্ছে। সংসদে হিন্দুত্ব ফ্যাসিবাদের পান্ডা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) সংসদীয় গণসংগঠন ভারতীয় জনতা পার্টি’র (বিজেপি) নিজের সংখ্যাগত জোর খাটিয়ে এই প্রস্তাব পাশ করায়। ধারা ৩৭০ বাতিল করতে রাষ্ট্রপতির বিজ্ঞপ্তি জারি করে মোদী সরকার, কারণ এ ছাড়া কোন ভাবেই ধারা ৩৭০ কে বাতিল করা সম্ভব ছিল না। অথচ ধারা ৩৭০ বিলোপ করতে রাষ্ট্রপতির প্রয়োজন ছিল জম্মু ও কাশ্মীর বিধানসভার সেই বিষয়ে পাশ করা প্রস্তাব। তবে যেহেতু কাশ্মীরে পুতুল সরকার রাখারও সাহস বিজেপি ও মোদী সরকার বিগত এক বছর ধরে করতে পারেনি, যেহেতু নির্বাচনের নামে চূড়ান্ত সামরিক প্রহসন দিয়ে তথাকথিত গণতন্ত্রের ধ্বজ্জা আর তাঁরা তুলে রাখতে পারেনি, তাই বিধানসভা কে বাদ দিয়ে মোদী’র দ্বারা প্রেরিত রাজ্যপাল তথা প্রাক্তন বিজেপি নেতা সত্যপাল মালিকের প্রস্তাবই যথেষ্ট বলে গণ্য করে রাষ্ট্রপতি’র বিজ্ঞপ্তি জারি করা হল। আর এই চূড়ান্ত রকমের অসাংবিধানিক কাজে কিন্তু উগ্র দেশপ্রেমের ও ইসলাম-বিদ্বেষের বন্যা বইয়ে সমর্থন হাসিল করলো দাঙ্গাবাজ ও খুনের আসামী থেকে দেশের গৃহ মন্ত্রী হওয়া অমিত শাহ।

যে সংবিধান কে চোখের মণির মতন শাসক শ্রেণীর দালালেরা রক্ষা করার কথা বলে, তাদের কেউই কিন্তু এর বিশেষ প্রতিবাদ বা প্রতিরোধ করলো না, পাছে উচ্চবিত্ত ও মধ্যবিত্ত সাবর্ণ হিন্দু ভোট ব্যাঙ্কে ধাক্কা লাগে। তাই দলিত রাজনীতি’র তথাকথিত প্রতীক সেজে শোষিত জাতির মানুষ কে ঠকিয়ে কার্যসিদ্ধি করা বহুজন সমাজ পার্টি হোক বা দিল্লির তথাকথিত মোদী-বিরোধী মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কংগ্রেসের জ্যোতিরাদিত্য সিন্ধিয়া হোক বা নবীন পট্টনায়েকের বিজু জনতা দল, সবাই দল বেঁধে মোদী ও শাহের দ্বারা এভাবে দেশের সংবিধানের শ্লীলতাহানির পক্ষেই জোট বেঁধে দাঁড়াল। 

মোদী’র মোসাহেবদের দিয়ে ও তাঁর ঢোল বাদক মূল ধারার সংবাদমাধ্যমকে দিয়ে জনগণ কে বোঝানো হল যে এই সিদ্ধান্তের ফলে কাশ্মীর সমস্যা নাকি চিরকালের জন্যে মিটে গেল, কাশ্মীরের নাকি এবার শান্তি ফিরবে আর পাকিস্তানের অবস্থা নাকি কাহিল হবে। কাশ্মীর নিয়ে উগ্র ইসলামবিদ্বেষের শিকার হওয়া মধ্যবিত্ত হিন্দু সমাজ ও অনেক গরীব, খেটে খাওয়া শোষিত জনজাতির মানুষও এই প্রচার কে চিরন্তন সত্য মেনে মোদী বন্দনায় রত হলেন। ভারতের শাসকশ্রেণীর মুসলিম-বিদ্বেষী প্রচার ও তার সাথে সাথে সংবাদমাধ্যম, সিনেমা প্রভৃতিতে কাশ্মীরের স্বাধীনতা সংগ্রাম কে কুৎসিত ভাবে চিত্রিত করার মধ্যে দিয়ে শুধু কাশ্মীর বা পাকিস্তান নিয়ে না, ভারতের সংখ্যাগুরু হিন্দুদের মধ্যে মুসলিমদের সম্পর্কেও একটি ভ্রান্ত ধারণা দীর্ঘদিন ধরে তৈরি করা হয়েছে। মোদী ও বিজেপি তারই ফসল। এই ঘৃণার উপর ভিত্তি করেই মোদী সরকার আজ দেশের হিন্দু সমাজের রক্ষণশীল, প্রতিক্রিয়াশীল ও উচ্চবর্ণের সামন্তপ্রভু ও মুৎসুদ্দি বুর্জোয়াদের এক ছাতার তলায় এনেছে। এই ঘৃণার উপর ভিত্তি করেই আজ দেশের কোনায় কোনায় সাম্প্রদায়িক হিংসা ছড়ানো হচ্ছে, সংখ্যালঘু মুসলিমদের হয় গরু খাওয়ার নামে না হয় “জয় শ্রী রাম” নামক ফ্যাসিবাদী স্লোগান দেওয়ার বাহানা করে পিটিয়ে হত্যা করা হচ্ছে। 

কাশ্মীর নিয়ে এই মুহূর্তে সবাই কথা বলছে। গুজরাটে কথা হচ্ছে, মহারাষ্ট্রে কথা হচ্ছে, দিল্লি-মুম্বাই-কলকাতা-চেন্নাই সব বড় শহরে আলোচনা হচ্ছে। সবাই নিজের মতামত ও পাল্টা মতামত রাখছেন শুধু কাশ্মীরি জনগণ কে বাদ দিয়ে। তাঁদের কথা বলার অধিকার নেই। তাঁদের জীবনের ব্যাপারে পরিকল্পনা ও কর্মসূচি নিচ্ছে একদল হিন্দি-গুজরাটি ভাষী দাঙ্গাবাজেরা অথচ সেখানে তাঁদের স্থান নেই কারণ “বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশ” কাশ্মীরিদের দরজায় তালা দিয়ে সেখানে রাষ্ট্রের সান্ত্রী কে অটোমেটিক রাইফেল হাতে দাঁড় করিয়ে কাশ্মীরি জনগণের ফোন, টিভি, মোবাইল, ইন্টারনেট প্রভৃতি বন্ধ করে তাঁদের স্বার্থে গণতান্ত্রিক সিদ্ধান্ত নিচ্ছে। কাশ্মীরি জনগণ কাশ্মীর নিয়ে কোন কথা বলবে না এই গণতন্ত্রে এটাই দস্তুর। কাশ্মীর কী খাবে, কী পড়বে, কাকে ভালোবাসবে তা ঠিক করবে দিল্লি, মুম্বাই বা আহমেদাবাদ। এটাই গণতন্ত্রের মহত্ব।  

যে ভাবে একদিন ডাহা মিথ্যা কথা বলে মার্কিন সাম্রাজ্যবাদের সংস্থা USAID এর দেখানো পথে নোট বাতিল করা হয়েছিল দেশপ্রেমের তুলসীপাতা বাটা খাইয়ে, যেমন একদিন বেড়ে চলা বেকারত্ব ও রাফাল কেলেঙ্কারির থেকে নজর ঘোরাতে করা হয়েছিল বালাকোটের নাটক, ঠিক তেমনি আজ দেশের চরম আর্থিক দুর্দশা, যার ফলে মোদী’র একান্ত ঘনিষ্ঠ পুঁজিপতিরাও আজ চরম ভাবে ক্ষুব্ধ, যে ভাবে আজ বেকারত্বের পরিসংখ্যান ৪৫ বছরের সর্বাধিক, যে ভাবে কৃষি ও কৃষি ঋণের সঙ্কটে আজ জরাজীর্ণ কৃষকের আর্থিক অবস্থা, এমনকি মধ্য কৃষকরাও দলে দলে নেমে আসছে গ্রামীণ সর্বহারা শ্রেণীতে, যে ভাবে আজ সকল শিল্পে চরম সঙ্কট দেখা দিয়েছে যার ফলে উৎপাদন মে মাসের মধ্যে সর্বনিম্ন হয়েছে সমস্ত core শিল্পে ও কারখানায়, যে ভাবে গাড়ি, গৃহ নির্মাণ, ইস্পাত সহ অন্যান্য শিল্পের তীব্র সঙ্কটের ফলে কাজ হারাচ্ছেন লক্ষ লক্ষ মানুষ, যখন রেলওয়ে ঘোষণা করেছে তিন লক্ষ কর্মী ছাঁটাইয়ের, সমস্ত বড় শিল্পে অস্থায়ী শ্রমিকদের উপর নেমে আসছে ছাঁটাইয়ের কোপ, ঠিক তখন এই কাশ্মীরের ঘটনা মোদী’র টিকে থাকার জন্যে অবশ্যম্ভাবী ছিল। 


ঐতিহাসিক বস্তুবাদী দৃষ্টিকোণ থেকে জম্মু ও কাশ্মীর

ভারতের চতুর্দিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে যখন বিদ্রোহ ও বিপ্লবী সংগ্রাম ফেটে পড়ছে তখন কমিউনিস্টদের নেতৃত্বে কোন বিপ্লবের সম্ভাবনা কে রোধ করতে ব্রিটিশ ঔপনিবেশিক শাসকদের কাছে অস্ত্র ছিল দেশ ভাগ করার ও বিপ্লবের কেন্দ্র দুই প্রদেশ — পাঞ্জাব ও বাংলা — কে ধর্মের ভিত্তিতে ভাগ করা। দেশ ভাগের পরে বিভিন্ন রাজার অধীনে যে সব রাজ্য ছিল তাদের শাসকদের কাছে অধিকার ছিল নিজেদের রাজত্ব কে হয় নবগঠিত ভারতে অথবা পাকিস্তানে বিলীন করে দেওয়া আর নয়তো স্বাধীন থাকা। ভারতের শাসকশ্রেণী — বৃহৎ মুৎসুদ্দি পুঁজিপতি ও সামন্তপ্রভুরা — যাঁরা প্রত্যেকেই সাবর্ণ হিন্দু সমাজের অংশ, তাঁদের প্রতিনিধি জওহরলাল নেহরু আর বল্লভ প্যাটেল কে দিয়ে সমস্ত বৃহৎ রাজত্ব কে ছলে-বলে-কৌশলে নিজেদের শাসনের অন্তর্ভুক্ত করে এক বৃহৎ রাষ্ট্র গঠনের অভিপ্রায়ে, যেখানে শোষণ ও লুন্ঠনের অবাধ সুযোগ থাকবে।

এই সময়ে কাশ্মীরের রাজা হরি সিংহ ভারত ও পাকিস্তান, দুইয়ের হাতেই তামাক খাচ্ছিলেন। একটি মুসলিম-প্রধান দেশের হিন্দু রাজা হয়ে তাঁর ভয় ছিল যে যদি জম্মু ও কাশ্মীরের মুসলিম সংখ্যাগরিষ্ঠ জনগণ তাঁকে ছুড়ে ফেলতে চায় বা পাকিস্তানের অংশ হয়ে যেতে চায় তাহলে তাঁর রাজত্ব ও ঠাঁটবাট দুইই যাবে। তাই তিনি আরএসএস এর সাথে সমঝোতা করে মুসলিম অধ্যুষিত জম্মুতে নিজের ডোগরা সেনাদের সাহায্যে চালালেন এক অমানবিক মুসলিম গণহত্যা। সেপ্টেম্বর ১৯৪৭ এর সেই গণহত্যায় বেসরকারি মতে দুই লক্ষ মুসলিম কে হত্যা করে ডোগরা ও আরএসএস বাহিনী। এর সাথে সাথে পাঞ্জাবি হিন্দু শরণার্থীদের পশ্চিম পাঞ্জাব (এখন পাকিস্তান) থেকে আনিয়ে জম্মুতে বসত করে দিয়ে জম্মুর জনসংখ্যার ব্যাপক পরিবর্তন করে হরি সিংহের সেনা। এর ফলে জম্মুতে মুসলিমেরা সংখ্যালঘু হয়ে যান এবং পাঞ্জাবি, ডোগরা ও কাশ্মীরি পন্ডিত মিলিয়ে জম্মু অঞ্চলে হিন্দু জনসংখ্যা সংখ্যাগরিষ্ঠ হয়ে ওঠে। 


এই মুসলিম নিধন যজ্ঞের বদলা নিতে পাকিস্তানের খাইবার পাখতুন থেকে দলে দলে আদিবাসী মুসলিম গেরিলারা জম্মু ও কাশ্মীরের উপর আক্রমণ করে এবং গিলগিট বাল্টিস্তান, মুজ্জাফরাবাদ সহ নানা এলাকা দখল করে ফেলে। ভীত-সন্ত্রস্ত হয়ে হরি সিংহ ভারতের কাছে সাহায্য চায় আর এই সুযোগে, সামরিক সাহায্যের বদলে নেহরু চেয়ে বসে কাশ্মীরের উপর দখলদারি। হরি সিংহ ও নেহরু-প্যাটেল জুটি জানতো ভারত কে জম্মু ও কাশ্মীর দিয়ে দেওয়ার চুক্তি করলে সেটাকে মুসলিম বিরোধী বলে প্রচার করে সারা কাশ্মীরে এক বিদ্রোহ তৈরি হবে তাই তাঁরা খুব কায়দা করে অক্টোবর ১৯৪৭ এ Instrument of Accession বা অন্তর্ভুক্তি’র চুক্তি সাক্ষর করে যার শর্ত ছিল যে ভারতের অঙ্গরাজ্য হিসাবে না, কাশ্মীর একটি স্বায়ত্বশাসিত অঞ্চল হিসেবে ভারতে যোগদান করবে এবং ভারতের সরকার শুধু কাশ্মীরের প্রতিরক্ষা, যোগাযোগ ও বিদেশ মন্ত্রণালয়ের দ্বায়িত্ব পালন করবে, বাকি সব কাজ হবে জম্মু ও কাশ্মীরের সংবিধান সভার থেকে। এই অন্তর্ভুক্তি’র চুক্তিতে ভারত প্রতিশ্রুতি দেয় যে ভারতের সরকার কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হলে একটি গণভোট অনুষ্ঠিত করবে এবং সেই গণভোটে জম্মু ও কাশ্মীরের মানুষ চয়ন করবেন তাঁদের ভবিষ্যৎ, তাঁরা পাকিস্তানের অংশ হবেন, ভারতের অংশ হবেন, না কি একটি স্বাধীন জাতি হবেন। 


এই চুক্তির ভিত্তিতে ভারতের সংবিধানের ৩৭০ ধারা গৃহীত হয় অক্টোবর ১৯৪৯ সালে। এর এক মাস পরে ভারতের সংবিধান গৃহীত হয় নভেম্বর ১৯৪৯ এ, আর ভারত কে একটি ঝুটো প্রজাতন্ত্র ঘোষণা করা হয় জানুয়ারি ১৯৫০ এ। এই ধারা ৩৭০ এর মাধ্যমে ভারতের সংবিধান জম্মু ও কাশ্মীরে, যার নিজের সংবিধান, আইন, পতাকা ও শাসনতন্ত্র ছিল, সেখানে প্রয়োগ হতো এবং ভারতের শাসক শ্রেণী নানা কায়দায় বারবার এই ধারায় বদল এনে জম্মু ও কাশ্মীরের উপর নিজেদের ক্ষমতা কে কুক্ষিগত করে। গণভোটের প্রস্তাব কে ভারত নাকচ করে এই বলে যে সেই প্রতিশ্রুতি প্রজাতন্ত্র হওয়ার আগে দেওয়া হয়েছিল মাউন্টব্যাটেন সাহেব গভর্নর থাকাকালীন এবং সংবিধান গৃহীত হওয়ায় সেই সকল চুক্তি নাকি খারিজ হয়ে গেছে। 


ভারতের শাসকশ্রেণী কথা রাখেনি। শেখ আব্দুল্লাহ কে দিয়ে কমিউনিস্ট নিধন করিয়ে তাঁকে প্রথমে কাশ্মীরের প্রধানমন্ত্রী করেও ষড়যন্ত্র করে গ্রেফতার করে জেলে বন্দী রাখা হয়। ভারতের রাজনৈতিক দলগুলি কে কাশ্মীরে রাজনীতি করার সুযোগ দেওয়া হয়, গণভোটের কথা চেপে গিয়ে সামরিক শাসন কে তীব্র করা হয়, বিশেষ করে ১৯৬২ সালে চীন-বিরোধী ও ১৯৬৫ সালে পাকিস্তান-বিরোধী যুদ্ধের সুযোগ নিয়ে। জেল আর জেলের বাইরে বার বার আনাগোনা করে ১৯৬৭ সালে শেখ আব্দুল্লাহ যদিও কাশ্মীরের স্বাধীনতার দাবি ভারতের শাসক শ্রেণীর কাছে বিক্রি করে দেয় ও ইন্দিরা গান্ধীর সৌজন্যে মুখ্যমন্ত্রী হিসেবে গত শতাব্দীর সাতের দশকে ক্ষমতায় ফেরে, কাশ্মীরের জনগণ কিন্তু স্বাধীনতার স্বপ্ন কে ভুলে যাননি। ভারতের থেকে মুক্তির শান্তিপূর্ণ সব প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পরেই কিন্তু কাশ্মীরের জনগণ সশস্ত্র সংগ্রামে আটের  দশকের শেষের দিকে যোগ দেন এবং পাকিস্তান এই সুযোগ ব্যবহার করে নিজ স্বার্থ সিদ্ধির চেষ্টা চালায়। 


নয়ের দশকের শুরুর থেকেই ভারতের শাসকশ্রেণী সোভিয়েত সামাজিক সাম্রাজ্যবাদের চরম সঙ্কটের ফলে, মরুযুদ্ধের ফলে বেড়ে চলা তেলের দামের ফলে এবং বেড়ে চলা বিদেশী ঋণের বোঝার ফলে তীব্র আর্থিক সঙ্কটে জীর্ণ হয়। এই সুযোগে বিশ্ব ব্যাঙ্ক ও আন্তর্জাতিক মুদ্রা ভান্ডার (আইএমএফ) ভারত কে মার্কিন সাম্রাজ্যবাদের অধীনে আনার শর্ত হিসেবে আর্থিক উদারীকরণের নামে জনবিরোধী নীতির বন্যা বইয়ে দিয়ে ভারতের অর্থনীতির চাবিকাঠি চেয়ে বসে, যা তৎকালীন কংগ্রেস সরকার পূর্ণ করে নয়া উদারনৈতিক অর্থনীতি কে আঁকড়ে ধরে। অন্যদিকে, রাজনৈতিক সঙ্কটের পরিণামে উথ্বান হয় হিন্দুত্ব ফ্যাসিবাদী আরএসএস ও সংঘ পরিবারের। যেহেতু সোভিয়েত সামাজিক সাম্রাজ্যবাদের তাঁবেদারি করে যে তথাকথিত প্রগতিশীলতার আর মেকি সমাজতন্ত্রের মুখোশ ভারত রাষ্ট্র নেহরু জমানা থেকে পড়ে ছিল তা আর নতুন পরিস্থিতিতে অকেজো হয়ে যায় তাই দরকার হয় এক নতুন ধরণের রাজনৈতিক শক্তির যা চরম ভাবে রক্ষণশীল হয়েও নয়া উদারনৈতিক অর্থনীতির সাথে, আইএমএফ ও  বিশ্ব ব্যাঙ্কের সাথে আঁতাত করে ভারতের সম্পদ ও শ্রম কে বিনামূল্যে সাম্রাজ্যবাদের হাতে তুলে দেবে। 


অযোধ্যায় রাম মন্দির গঠনের নামে যে পার্টি দুইটা সাংসদের দল থেকে উত্তর প্রদেশ সহ নানা রাজ্যের রাজনীতিতে একটি বৃহৎ শক্তি হিসেবে উঠে আসে তার পিছনে ছিল হিন্দুত্বের রাজনীতি, যার জনক ছিল ব্রিটিশ সাম্রাজ্যবাদের দালাল বিনায়ক সাভারকার। চরম ইসলাম-বিদ্বেষ ছড়িয়ে সেই প্রথম বাবরি মসজিদ ধ্বংসের সাথে সাথে বিজেপি দাবি তোলে ধারা ৩৭০ বিলোপের। এই হিন্দুত্বের রাজনীতির উথ্বানে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ ও জায়নবাদী ইজরাইলি গুপ্তচর সংস্থা মোসাদের হাত ছিল। তাই নয়ের দশকের শুরুতেই বিজেপি’র চাপে ও বিশ্ব ব্যাঙ্কের শর্তে কংগ্রেস সরকার কে ইজরায়েলের সাথে প্রথমবার কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে হয়। সাভারকারের স্বপ্ন পূর্ণ সেইদিন থেকে হতে শুরু করে। মার্কিন সাম্রাজ্যবাদ ও জায়নবাদী ইজরায়েলি সমর্থনে বলিষ্ঠ হয়ে বিজেপি ও আরএসএস ভারতে হিংসা ও বিদ্বেষের রাজনীতি ছড়িয়ে ধর্মীয় মেরুকরণ করে যে ভোটব্যাঙ্ক তৈরি করা শুরু করে তা মোদী’র সময়ে এসে সবচেয়ে বলিষ্ঠ রূপে আত্মপ্রকাশ করেছে। 


যখন এই ঘৃণ্য রাজনীতি ভারতে চলছে, ভ্রাতৃঘাতী দাঙ্গা ও মেরুকরণের মধ্যে দিয়ে শাসকশ্রেণী সঙ্কট কালে বিপ্লবের পথ বন্ধ করছিল, তখন কিন্তু কাশ্মীরে চলছিল নির্বিচারে গণহত্যা। উগ্রপন্থা দমনের নামে নারীদের গণধর্ষণ থেকে শুরু করে শিশুদের গুলি করে মারা, কিছুই বাদ রাখেনি ভারতের জল্লাদ সেনাবাহিনী। লক্ষ্য তাঁদের একটাই, কাশ্মীরি জনগণের স্বাধীনতার দাবি কে শেষ করা, কাশ্মীরের মুসলিম জনগণ কে হিন্দুত্ববাদী ভারতের শাসকশ্রেণীর পদযুগলে পোষ্য করে বেঁধে রাখা। কিন্তু স্বাধীনচেতা কাশ্মীরিরা তা মেনে নেয়নি কোনদিনই। আটের দশকের শেষে তাঁদের স্বাধীনতার দাবি তীব্র হতেই ভারতের শাসকশ্রেণীর দালালেরা গুলি করে গণহত্যা করে কাশ্মীরি পন্ডিতদের। প্রায় ৩০০’র উপর কাশ্মীরি পন্ডিত খুন হন কাশ্মীরে। এই সুযোগে কেন্দ্রের থেকে প্রেরিত রাজ্যপাল ও পরবর্তীকালে বিজেপি নেতা হওয়া জগমোহন কাশ্মীর থেকে আতঙ্কিত পন্ডিতদের জোর করে উদ্বাস্তু করে এই বলে যে মুসলিমেরা তাঁদের হত্যা করবে। কিন্তু কাশ্মীরি মুসলিমেরা কোনদিনই চাননি তাঁদের কাশ্মীরি পন্ডিত প্রতিবেশীরা চলে যান। সেই কাশ্মীরি পন্ডিতদের দুর্দশা দেখিয়ে, ভারতের হিন্দু সমাজের মধ্যে উগ্র মুসলিম-বিদ্বেষ ছড়িয়ে কাশ্মীরে গণহত্যা চালাবার ছাড়পত্র বানিয়ে নেয় ভারতের শাসকশ্রেণী। কাশ্মীরের মুসলিমেরা গত তিন দশক ধরে অনুরোধ করলেও হাজার হাজার কাশ্মীরি পন্ডিত কে আর দেশে ফিরতে দেয়নি ভারতের শাসকশ্রেণী। তবে যে পন্ডিতেরা কাশ্মীরে রয়ে গেছিলেন তাঁদের বেশির ভাগই কিন্তু এই স্বাধীনতা সংগ্রামের অবিচ্ছেদ্য অংশ হয়েছেন।


বহু অত্যাচার, গণহত্যা, গণধর্ষণ, গুমখুন ও জখমের পরেও কিন্তু কাশ্মীর ও কাশ্মীরি জনগণ তাঁদের মাথা নত করেননি। জাতীয় মুক্তির সংগ্রামে কাশ্মীরের মুষ্টিময় কিছু মুৎসুদ্দি বুর্জোয়া ও বৃহৎ বাগান-মালিকেরা বাদে সমাজের প্রতিটি শ্রেণী আজ লড়াইয়ের ময়দানে। ভারতের লক্ষ লক্ষ সশস্ত্র সেনা, যাদের সৈন্য শাসনের স্বার্থে তৈরি ঔপনিবেশিক আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার এক্ট (আফস্পা) এর অধীনে ইচ্ছা মতন খুন, অত্যাচার বা ধর্ষণ করার অধিকার আছে, যাদের নামে কোন অভিযোগ কোন থানায় গৃহীত হবে না, তাঁদের বিরুদ্ধে কিন্তু কাশ্মীরের মানুষ, আবাল-বৃদ্ধ-বনিতা আজ পাথর নিয়ে রুখে দাঁড়াচ্ছেন। নির্বাচন বয়কট করে তাঁরা প্যালেস্টাইনের বীর জনগণের সংগ্রামে অনুপ্রাণিত হয়ে ভারতের শাসকশ্রেণীর বিরুদ্ধে রুখে দাঁড়াচ্ছেন এবং নিজ জীবন উৎসর্গ করতেও ভয় পাচ্ছেন না। তাঁদের দেখে মনে পড়ে চেয়ারম্যান মাও সেতুঙের কথা, মনে পড়ে ভিয়েতনামের কথা, তাঁরা যেন চিৎকার করে বলে ওঠেন “কে কাকে ভয় পায় আজ?”


ভারতের শাসকশ্রেণী কাশ্মীরের মানুষের সংগ্রাম কে পাকিস্তানের টাকায় চলা সন্ত্রাসবাদ বলে নৃশংস দমনপীড়ন করতে এবং ইসলাম-বিদ্বেষ তীব্র করতে অতীতে ভারতের নানা প্রান্তে নিজেদের লোকেদের দিয়ে সন্ত্রাসবাদী হামলা চালিয়ে সেই দায় কাশ্মীরের ঘাড়ে এরা চাপিয়েছে। ভারতের শ্রমজীবী আন্দোলনের উপর সংশোধনবাদের প্রভাব তীব্র থাকায় এর বিরুদ্ধে, এই কুৎসিত ষড়যন্ত্রের বিরুদ্ধে, এই ঘৃণ্য চক্রান্তের বিরুদ্ধে শ্রমিক-কৃষক-মেহনতি মানুষ ও শোষিত জনজাতির মানুষের, আদিবাসী জনগণের বৃহৎ সংহতিমূলক সংগ্রাম গড়ে তোলা সম্ভব হয়নি। এর লাভের গুড় চেটে চেটে খেয়েছে ভারতের শাসকশ্রেণী। বিশ্বের দরবারে কাশ্মীরের গণসংগ্রাম কে সন্ত্রাসবাদ বলে হেয় করেছে আর তাই প্যালেস্টাইনের মতন কাশ্মীরের মানুষের সমর্থনে বিশ্বের দিকে দিকে আন্দোলন গড়ে ওঠেনি। বিপ্লবী কমিউনিস্টদের এই ব্যর্থতা যে বড় বেদনাদায়ক তা স্বীকার করতে কোন সঙ্কোচ করা আজ উচিত হবে না।



কাশ্মীর দখলের কারণ, পদ্ধতি ও লক্ষ্য



জম্মু ও কাশ্মীরের বর্তমানে ভারতের অধীনে আছে জম্মু, কাশ্মীরের দুই তৃতীয়াংশ এবং লাদাখ (যাকে গণপ্রজাতন্ত্রী চীন তিব্বতের অংশ বলে মনে করে), এবং ভারতের পার্লামেন্টের শাসন ধারা ৩৭০ দিয়ে কাশ্মীরে প্রয়োগ হতো। অন্যদিকে ধারা ৩৫এ অনুসারে শুধু জম্মু কাশ্মীরের বিধানসভার অধিকার ছিল সেই প্রদেশের চিরস্থায়ী নাগরিক কে হবেন তা ঠিক করার। এই দুই ধারা কে বিলোপ করে নিজের হাতে জম্মু ও কাশ্মীরের ক্ষমতা তুলে নিয়ে, প্রদেশটিকে দুইটি কেন্দ্র-শাসিত অঞ্চলে পরিবর্তন করে (পূর্ণ রাজ্য থেকে এই প্রথম কোন রাজ্য কেন্দ্র শাসিত হল) ভারত সরকার আসলে Instrument of Accession কে খারিজ করলো। আর এই খারিজ করার সাথে সাথে কিন্তু আইন মোতাবেক ভারতে অন্তর্ভুক্ত হওয়ার জম্মু ও কাশ্মীরের শর্তের পরিসমাপ্তি ঘটে গেল এবং জম্মু ও কাশ্মীর অক্টোবর ১৯৪৭ এর পূর্ববর্তী পরিস্থিতিতে পৌঁছে গেল। এখন জম্মু ও কাশ্মীরে ভারতের সেনা থাকা মানে হল সরকারি ভাবে, আন্তর্জাতিক আইন অনুসারে, সামরিক আগ্রাসন ও দখলদারি। এর ফলে ভারত কাশ্মীরের উপর থেকে চিরকালের জন্যে নিজের আইনী দাবি হারাল এবং কাশ্মীরের ঔপনিবেশিক শাসক হিসেবে চিহ্নিত হল।
যদিও ভারতের শাসকশ্রেণীর বিদেশী পুঁজির প্রতি যে আনুগত্য আছে, যে ভাবে ভারতের শাসক শ্রেণী, বিশেষ করে মোদী কে দিয়ে দেশের বাজার ও খনিজ সম্পদের দরজা হাট করে খুলে দিয়েছে মার্কিন সাম্রাজ্যবাদ, রুশ সাম্রাজ্যবাদ ও অন্যান্য বৃহৎ সাম্রাজ্যবাদী শক্তি কে, তার ফলে আন্তর্জাতিক স্তরে ভারতের উপর কোন চাপ পড়বে না। কূটনৈতিক ভাবেও ভারত কে জব্দ হতে হবে না। আর এই সমর্থনের আড়ালে মোদী সরকার ও ভারতের শাসকশ্রেণী কে চাপ দিয়ে আরও বেশি লুঠ তরাজের সুযোগ তৈরি করবে বিদেশী কোম্পানিগুলি। ফলে কাশ্মীরের মানুষের সংগ্রামে আন্তর্জাতিক স্তরে কোন সরকারি সমর্থন উঠবে না শুধু নিজ ভৌগলিক-রাজনৈতিক স্বার্থে পরিচালিত পাকিস্তানী শাসকদের বাদে। 
এই সময়ে অনেকেই প্রশ্ন করতে পারেন ভারত দীর্ঘ ৭২ বছর ধরে কাশ্মীর নিয়ে পাকিস্তানের সাথে লড়ছে কেন, কেনই বা ভারতের কাশ্মীর এত দরকার? হঠাৎ কেন আজ ৩৭০ ধারা বিলোপ করা হল? আরও প্রভৃতি প্রশ্ন উঠবে। 

কোন প্রাকৃতিক সৌন্দর্য্য বা ঐতিহাসিক কারণে ভারতের কাশ্মীর চাই না। ভারতের শাসকশ্রেণীর কাশ্মীর কে দরকার জলের সুরক্ষার জন্যে ও চীন বিরোধী যুদ্ধের প্রস্তুতির জন্যে। ভারতের শাসক শ্রেণী চায় কাশ্মীরের প্রাকৃতিক সম্পদ ও জলসম্পদের উপর একচেটিয়া অধিকার, যা বিক্রি করে তাঁরা অনেক মুনাফা আয় করতে পারবে। এতদিন কাশ্মীরের সরকারের সাহায্য নিয়ে সেখানকার সম্পদ লুঠ করতে হতো, এবার সরাসরি দখলের ফলে মোদী সরকারের মালিক গৌতম আদানি, মুকেশ আম্বানি ও তাঁদের বিদেশী একচেটিয়া-লগ্নি পুঁজির মালিকানাধীন বৃহৎ কর্পোরেট কর্তারা জম্মু কাশ্মীরের জমি ও সম্পদের উপর নিজেদের অধিকার কায়েম করতে পারবে। মোদী সরকারের ৩৭০ ধারা বিলোপের কিছুক্ষণের মধ্যেই গৌতম আদানি টুইটারে জানান দেয় তাঁর খুশির কথা, আহ্লাদে আপ্লুত হয় সে “উন্নয়নের” নামে বিনামূল্যে জনতার সম্পদের উপর মালিকানা পাওয়ার লোভে। আরও অনেক হায়না ও শকুন লোলুপ দৃষ্টিতে চেয়ে আছে কাশ্মীরের দিকে, তাকে ছিন্নভিন্ন করে খাওয়ার অভিলাষ নিয়ে।  

চীনের নেতৃত্বে শোধনবাদী বেইমানরা অধীন হওয়া সত্ত্বেও মার্কিন সাম্রাজ্যবাদের দ্বারা যুদ্ধ করে চীন দখল করা ছাড়া ওখানে নব্য উপনিবেশ স্থাপন করা সম্ভব নয়। এই কাজে চীনা মুৎসুদ্দি বুর্জোয়ারা ওদের পক্ষে থাকলেও চীনা জাতীয় বুর্জোয়াদের অংশটি ওদের বিরুদ্ধে চীনা পুঁজির প্রসার সারা বিশ্বে করতে চায়। তাই চীন ও রাশিয়ার বুর্জোয়ারা হাত মিলিয়ে মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে একটি কেন্দ্র তৈরি করেছে, যার লক্ষ্য বিশ্বের উপর নিজের প্রতিপত্তি কায়েম করা। ভারতের শাসকশ্রেণী মুৎসুদ্দি বুর্জোয়া হলেও, সাম্রাজ্যবাদের প্রত্যক্ষ সাহায্যে তাঁরা কিন্তু সাম্রাজ্যবাদী সম্প্রসারণবাদী ভূমিকা পালন করে। চীনা বুর্জোয়াদের সাথে যুদ্ধে জেতার শক্তি এখনো ভারতের না হওয়ায় চীনের বন্ধু পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করে চীন কে মার্কিন সাহায্যে ঘিরে ফেলতে চাইছে নয়া দিল্লি। এই কাজে যত বেশি সুবিধাজনক পরিস্থিতিতে ভারতের শাসক শ্রেণী পৌঁছাবে তত বেশি তাঁরা মার্কিন সাহায্য পাবে এবং কাটমানি আয় করতে পারবে। 

লাদাখ অঞ্চল থেকে চীনের উপর হামলা করার সুবিধাজনক পরিস্থিতিতে আছে ভারত আর তাই মার্কিন সাম্রাজ্যবাদ ভারতের সামরিক অবস্থান কে আজ সমর্থন করবে, বিশেষ করে যখন চীন ও মার্কিন সাম্রাজ্যবাদের মধ্যে প্রচন্ড রকমের ব্যবসায়িক দ্বন্দ্ব চলছে। ভারতের শাসকশ্রেণী যত বেশী করে চীন বিরোধী যুদ্ধের জিগির তুলে মানুষ কে ক্ষেপিয়ে লাদাখের উপর নিজের অন্যায় কতৃত্ব কে বজায় রাখতে পারবে তত বেশি করে মার্কিন সাহায্যের নামে কোটি কোটি ডলার মোদী ও শাহ আয় করতে পারবে, তত বেশি করে আরএসএস এর সিন্দুক উপচে পড়বে। তাই আজ ওদের জম্মু ও কাশ্মীরের মানুষ কে দরকার চীন ও পাকিস্তান-বিরোধী যুদ্ধের কামানের খোরাক বানাবার জন্যে ও লাদাখ দরকার মার্কিন সাম্রাজ্যবাদের ছোড়া রুটির টুকরো খাওয়ার জন্যে।


এর সাথে সাথে ভারতের শাসক শ্রেণী নিজের দালালদের, বেনিয়া মুৎসুদ্দিদের ও প্রতিক্রিয়াশীল সাবর্ণ হিন্দু লোকেদের কাশ্মীরে স্থায়ী বসবাসের জন্য কলোনি বানিয়ে দিতে চায় যে ভাবে জায়নবাদী ইজরায়েল প্যালেস্টাইনের মাটিতে ইহুদী কলোনি গড়ে দেশের জনসংখ্যার অনুপাতে পরিবর্তন করে। এই সেটেলমেন্ট কলোনিগুলো পরবর্তীতে কাশ্মীরের জনসংখ্যার অনুপাত বদল করতে, কাশ্মীরি জনগণের চেয়ে বহিরাগত বৃদ্ধি করতে সাহায্য করবে। এই জনসংখ্যার পরিবর্তনে কাশ্মীরের মানুষ তাঁদের দেশের উপর থেকে নিজেদের অধিকার হারাবেন, নিজ দেশে সংখ্যালঘু হয়ে যাবেন। এই ফাঁকে কোনদিন যদি গণভোট হয় তাহলেও ভারত জিতে যাবে সংখ্যার জোরে।

ভারতের কমিউনিস্ট আন্দোলনের কাশ্মীর রণনীতি কী হওয়া উচিত?


ভারতের রাজনৈতিক ময়দানে কাশ্মীরের সম্পূর্ণ বিচ্ছিন্ন হওয়ার অধিকার প্রথম স্বীকার করেন চারু মজুমদার ও তাঁর হাতে গড়া ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী) বা সিপিআই (এম-এল), যা নকশালবাড়ি কৃষক বিদ্রোহের আগুনে তপ্ত হয়ে ভারতের বিপ্লবের অগ্রবাহিনী হয়ে ওঠে। কাশ্মীর প্রসঙ্গে ও জাতীয় মুক্তির প্রসঙ্গে একটি সঠিক লেনিনবাদী লাইন গ্রহণ করে সিপিআই (এম-এল) গঠিত হওয়ার আগে ও পরে কাশ্মীরের স্বাধীনতার প্রতি সমর্থন জানায় চারু মজুমদারের নেতৃত্বাধীন বিপ্লবী কমিউনিস্টরা। যদিও কমিউনিস্টরা সর্বদাই বৃহৎ রাষ্ট্রের পক্ষে তবে লেনিনের শিক্ষা অনুসারে তাঁরা বিশ্বাস করেন যে বৃহৎ রাষ্ট্রের ভিত্তি হচ্ছে নানা জাতির, নানা বর্ণের, নানা ভাষার শ্রমজীবী মানুষের ঐক্য আর সেই ঐক্য সুদৃঢ় ও ইস্পাত কঠিন ঠিক তখন হতে পারে যখন সেই ঐক্যের ভিত্তি হয় আলাদা হওয়ার, বিচ্ছিন্ন হওয়ার অধিকার বা প্রতিটি জাতির আত্মনিয়ন্ত্রণের পূর্ণ অধিকার। যে ঐক্য আলাদা হওয়ার, বিচ্ছিন্ন হওয়ার অধিকার স্বীকার করে না সেই ঐক্য হয় শোষনের স্বার্থে ঐক্য, বুর্জোয়া শ্রেণীর স্বার্থে ঐক্য, জনগণের স্বার্থের ঐক্য নয়।

চারু মজুমদার দেখিয়েছিলেন যে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এই স্লোগানের তাৎপর্য হলো যে এটা বুর্জোয়াদের একচেটিয়া শোষণের স্বার্থরক্ষা করে, কাশ্মীর কে বৃহৎ বুর্জোয়ার শোষণের জাঁতাকলে পিষ্ট করে। তাই তিনি স্লোগান দেন: “জাতিসত্ত্বার আত্মনিয়ন্ত্রণের অধিকার কে স্বীকার করো; ভারতবর্ষ কে ঐক্যবদ্ধ করো।” ভারতের বিপ্লবী রাজনীতিতে নকশালবাড়ি আজ থেকে ৫২ বছর আগে কাশ্মীরের মুক্তির দাবি তুলেছে এবং ভারতের প্রতিক্রিয়াশীল শাসকদের অধীনে পরাধীন সকল জাতির মুক্তির দাবি তুলেছে। চারু মজুমদারের রাজনীতি আমাদের শিখিয়েছে যে ইন্ডিয়া নামক যে রাজনৈতিক সত্ত্বায় আমরা বাস করি তা নানা জাতির ও নানা ভাষার মানুষের সমন্বয়ে তৈরি আর এই বিবিধ মানুষের ঐক্য হয়েছিল ব্রিটিশ সাম্রাজ্যবাদের ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে সংগ্রাম করে। ঔপনিবেশিক শাসনের পরবর্তীকালে ভারত যখন একটি আধা-ঔপনিবেশিক ও আধা-সামন্ততান্ত্রিক দেশে পরিণত হয়, তখন ভারতের শাসকশ্রেণীর কাছে জাতীয় ঐক্য সৃষ্টি করার দুইটি প্রধান অস্ত্র হয় হিন্দি ভাষা ও হিন্দু ধর্ম। এই ঐক্য তাঁদের কাছে অতিপ্রয়োজনীয় যাতে তাঁদের একচেটিয়া শাসন সারা ভারতে বলবৎ থাকে এবং শোষণ ও লুন্ঠন করতে সুবিধা হয়। পাকিস্তানের নামে দেশ ভাগ হওয়ার ক্ষত কে খুঁচিয়ে খুঁচিয়ে এই শাসক শ্রেণী দশকের পর দশক জাগিয়ে রেখেছে নিজের শোষণের স্বার্থে জনগণ কে ভাগ করে দেশের নামে ভূখণ্ড কে একত্রিত রাখতে।


কমিউনিস্টদের কাছে দেশ মানে পাহাড়, নদী, মাটি আর সম্পদ নয়, তাঁদের কাছে দেশ মানে হল সেই দেশের মানুষ, যে মানুষ নিজের শ্রমে দেশ গড়ে তোলে। তাই মাটির ঐক্যের স্বার্থে জনগণ কে ভাগ করার, এক ধর্মের বা জাতির মানুষ কে অন্য ধর্ম বা জাতির উপর, বিশেষ করে একটি সমাজের বা রাজ্যের সংখ্যালঘু, দুর্বল ও শোষিত জাতি, ধর্ম বা বর্ণের মানুষের উপর আক্রমণ করতে উস্কে দেওয়ার রাজনীতির বিরুদ্ধে কমিউনিস্টরা চিরকাল লড়াই করে মানুষ কে শ্রেণী স্বার্থের ভিত্তিতে ঐক্যবদ্ধ করে, তাঁদের শোষিত শ্রেণী’র মুক্তির সংগ্রামে অংশগ্রহণ করিয়ে। চারু মজুমদারের শিক্ষা হলো কমিউনিস্টরা জাতীয় মুক্তির সংগ্রাম করবেন না, শুধু শ্রেণী সংগ্রাম গড়ে তুলবেন আর শাসকশ্রেণীর বিরুদ্ধে জনগণের জাতীয় মুক্তি সংগ্রাম কে তাঁরা অবশ্যই সমর্থন করবেন বৃহৎ জাতির ঔদ্ধত্ব না দেখিয়ে।


তাই আজ যখন দেশের ভিতর ফ্যাসিবাদী শাসন কায়েম করে মোদী দেখিয়ে দিল যে সংবিধান ব্যবহার করে সংবিধান কে ধ্বংস করে এই মেকি গণতন্ত্রের মুখোশ ছিঁড়তে তাঁর বেশি সময় লাগবে না, যখন দেশের কোন রাজনৈতিক দল খোলাখুলি কাশ্মীরের জনগণের মুক্তি সংগ্রামের পক্ষে দাঁড়িয়ে আগ্রাসী ভারতের শাসকশ্রেণীর মুখোমুখি বিরোধিতা করতে ভয় পাচ্ছে তখন কমিউনিস্টদের চিৎকার করে বলা উচিত “বিদ্রোহ ন্যায় সঙ্গত” ও “ভারতীয় সম্প্রসারণবাদ কাশ্মীর থেকে দূর হঠো।


আজ দুনিয়ার বুকে কোন বিপ্লবী সমাজতান্ত্রিক রাষ্ট্র নেই যা কাশ্মীরিদের পক্ষে দাঁড়িয়ে অবস্থান নেবে, তাঁদের সাথে দাঁত ও মাড়ির সম্পর্ক গড়ে তুলবে। যদিও পাকিস্তান চেষ্টা করবে তবে তা নিজ স্বার্থে, কাশ্মীর দখল করতে, কাশ্মীর কে স্বাধীন করতে নয়। এমতাবস্থায় কাশ্মীরের মানুষদের নিজেদের মুক্তির সংগ্রাম নিজেদেরই লড়তে হবে, নিজেদের শক্তির উপর ভর করে এবং তাঁরা যদি ঐক্যবদ্ধ ভাবে রুখে দাঁড়িয়ে একটি দীর্ঘস্থায়ী সংগ্রাম গড়ে তুলতে পারেন তবে তাঁরা অবশ্যই ভারতের শাসক শ্রেণী কে পরাজিত করতে পারবেন। তাঁদের পাশে তাঁরা সংহতিমূলক লড়াইয়ে পাবেন ভারতের কমিউনিস্ট বিপ্লবীদের, শ্রমিক ও কৃষকের বিপ্লবী সংগ্রাম কে। একদিন চারু মজুমদার বলেছিলেন যে “আজ যদি পশ্চিমবাংলার প্রতিটি কমরেড রক্ত দিতে প্রস্তুত থাকেন তাহলে ঠেকাতে পারবে কি ওরা কোরাপুট কে?” সেই প্রশ্ন আজ কাশ্মীরের জনগণের পক্ষ থেকে উঠে এসেছে বিপ্লবী কমিউনিস্টদের কাছে। আমাদের সংগ্রাম ঠেকাতে পারবে কি আজ কাশ্মীরের গণহত্যা কে? আমাদের শ্রেণী সংগ্রাম রুখে দিতে পারবে কি ফ্যাসিবাদের রথের চাকা কে? বিপ্লবী যুদ্ধ কি প্রতিক্রিয়াশীল সাম্রাজ্যবাদী যুদ্ধ কে রুখে দিতে পারবে? এর উত্তর দিতে হবে আমাদের সংগ্রামের ময়দানে, হাতেনাতে লড়াই করে। 

এই ব্লগের সত্বাধিকার সম্বন্ধে